রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭


দল থেকে বহিস্কার হলেন শশিকল-দিনকরণ


আমাদের অর্থনীতি :
13.09.2017

 

ইমরুল শাহেদ : এআইএডিএমকে থেকে বহিস্কার হলেন ভিকে শশিকলা। বহিষ্কার করা হয়েছে তার ভাইপো টিটিভি দিনকরণকেও। মঙ্গলবার সকালে চেন্নাইয়ে দলের সাধারণ পরিষদের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডেপুটি পদে দিনকরণের নিয়োগকে অবৈধ ঘোষণা করেছে  তারা। গত বছর ৫ ডিসেম্বর মৃত্যু হয় জয়ললিতার। তার নামেই দলের সাধারণ সম্পাদকের পদটি চিরকালের জন্য সংরক্ষিত করার সিদ্ধান্ত নিয়েছে ই পালানিস্বামী এবং ও পন্নিরসেলভমের সংযুক্ত এআইএডিএমকে। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুর পর গত বছর ২৯ ডিসেম্বর ওই পদেই জাঁকিয়ে বসেছিলেন শশিকলা। স্বভাবতই তাদের সিদ্ধান্তে চটেছেন দিনকরণ।

সংবাদমাধ্যমে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। জানিয়েছেন, ‘ই পালানিস্বামী এবং ও পন্নিরসেলভম শিবিরে যত জালিয়াতদের ভিড়। তাই তাদের সিদ্ধান্তে কিচ্ছু যায় আসে না। এটা সাময়িক বাধা মাত্র। খুব শিগগির তা পেরিয়ে যেতে পারব। শশিকলা ছাড়া আর কেউই আম্মার শূন্যস্থান পূরণ করতে পারবেন না।’ তবে মুখে যাই বলুন, বিপদ আগেই টের পেয়েছিলেন দিনকরণ। সেজন্য সাত তাড়াতাড়ি আদালতের দ্বারস্থ হয়েছিলেন। এআইএডিএমকে’র বৈঠক স্থগিত রাখতে মাদ্রাজ হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন তিনি। রাজ্যের বিধায়ক ভি ভেত্রভেল তার হয়ে পিটিশনটি জমা করেছিলেন। সোমবার সেই আবেদন খারিজ করেছেন দুই বিচারপতি রাজীব শাকধের ও আবদুল কুদহোসে। খামোকা আদালতের সময় নষ্ট করায় ভেত্রভেলকে ১ লাখ টাকার জরিমানাও করেন তারা। তবে শশিকলা ও দিনকরণকে বহিষ্কারের সিদ্ধান্তে আদালতই সিলমোহর দেবে।

গতবছর জে জয়ললিতার মৃত্যুর পর দলের সাধারণ সম্পাদক হয়ে বসেন শশিকলা। ক্ষমতায় এসেই ছড়ি ঘোরাতে শুরু করেন তিনি। মুখ্যমন্ত্রী পদ থেকে পন্নিরসেলভমকে সরে যেতে বাধ্য করেন। বহিষ্কার করেন দল থেকেও। তারপর নিজের আলাদা এআইএডিএমকে পুরাতচি থালাইভি আম্মা দল গঠন করেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী পন্নিরসেলভম। পালানিস্বামী শিবিরের নাম হয় এআইডিএমকে আম্মা। দুর্নীতির অভিযোগে শশিকলা জেলে যাওয়ার পর পরিস্থিতি বদলায়। আবার কাছাকাছি আসতে শুরু করেন পুরনো দুই সতীর্থ। গত ২১ অগাস্ট ফের মিশে যায় এআইএডিএমকে। সূত্র : আজকাল