রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গাদের স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতরে বিশেষ সভা


আমাদের অর্থনীতি :
14.09.2017

উদ্ভূত রোহিঙ্গা পরিস্থিতিতে সম্ভাব্য স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় গতকাল স্বাস্থ্য অধিদফতরে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক এএইচএম এনায়েত হোসেনের সভাপতিত্বে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য সেবা প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক সেবা সংস্থার প্রতিনিধিরা এতে অংশ নেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ কক্সবাজার ও বান্দরবান জেলার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে এসে সরাসরি এ সভায় যোগ দেন। প্রধানমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে যে দিকনির্দেশনা দিয়েছেন, মহাপরিচালক তা এ সভায় সকলকে অবহিত করেন এবং তড়িৎ করণীয় বিষয়ে সকলকে নির্দেশনা দেন।

নির্দেশনাগুলোর মধ্যে অন্যতম হচ্ছেÑ প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, নার্স ও অন্যান্য সহযোগী কর্মচারী নিয়োগ নিশ্চিত করা, শরণার্থী শিবিরে মেডিকেল ক্যাম্প স্থাপন করা, সকল ধরনের প্রয়োজনীয় ওষুধপত্র ও সরঞ্জামাদি সংগ্রহ ও সরবরাহ নিশ্চিত করা, যথাযথ অ্যাম্বুলেন্স সার্ভিস নিশ্চিত করা, স্বাস্থ্য অধিদফতর ও স্থানীয় পর্যায় কক্সবাজারে সমন্বয় সেলের মাধ্যমে সকল সরকারি, বেসরকারি এবং দেশীয় আন্তর্জাতিক সেচ্ছাসেবীদের সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করা, স্বাস্থ্য সেবা গ্রহণে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বসবাসে প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা প্রদান করে শরণার্থীদের উদ্বুদ্ধ করা, শরণার্থীদের নিজ ভাষায় প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণ তৈরী ও বিতরণ করা। এ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য অধিদফতরে গঠিত কমিটি প্রতিদিন সভায় মিলিত হয়ে সকল কার্যক্রম পর্যালোচনা ও পর্যানুসরণ করবে। প্রেস বিজ্ঞপ্তি