বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭


নতুন নিয়মে বাংলাদেশ-দ.আফ্রিকা সিরিজ


আমাদের অর্থনীতি :
19.09.2017

এল আর বাদল : আইসিসি সিদ্ধান্ত নিয়েছিলো ১ অক্টোবর থেকে ক্রিকেটে নতুন কিছু নিয়ম চালু করার। এবার সেটা তিন দিন এগিয়ে এনেছে।  ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট থেকেই দেখা যাবে নতুন নিয়ম। থাকছে ক্রিকেটারদের অসদাচরণের জন্য ‘লাল কার্ড’। পরিবর্তন আসছে ডিআরএস আর রান আউটের নিয়মেও।

লাল কার্ড দেখিয়ে খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেওয়া ফুটবলেই দেখে অভ্যস্ত সবাই। এমন দৃশ্যের দেখা মিলতে পারে পচেফস্ট্রমে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টেই। মাঠে কোন ক্রিকেটার গুরুতর অসদাচরণ করলে আম্পায়ারের ক্ষমতা থাকছে তাৎক্ষনিকভাবে তাকে বহিষ্কার করার। তবে এক্ষেত্রে দুটি লেভেল ঠিক করে দেওয়া হয়েছে। অপরাধের মাত্রা বিবেচনা করে লেভেল ঠিক করবেন ফিল্ড আম্পায়াররা। ‘লেভেল থ্রি’ হলে নির্দিষ্ট ওভারের জন্য কোন ক্রিকেটারকে মাঠের বাইরে পাঠাতে পারবেন আম্পায়াররা।

আর কেউ ‘‘লেভেল ফোর’ মাত্রার অন্যায় করলে ম্যাচের বাকিটা সময় বহিষ্কৃত হবেন। কোন ব্যাটসম্যানকে বের করে দিলে তার নামের পাশে ‘রিটায়ার্ড আউট’ লেখা থাকবে।

বেশ কিছুটা পরিবর্তন আসছে ডিআরএস নিয়মে। আগের মতই দুদল দুটি করে রিভিউ পাবে। তবে কোন দল রিভিউ নিয়ে যদি ‘আম্পায়ার্স কল’ এর কারণে অসফল হয় সেক্ষেত্রে তাদের রিভিউ কাটা যাবে না। কিন্তু ৮০ ওভারের পর নতুন করে হারানো রিভিউ আর আগের মতো যুক্তও হবে না।

এছাড়া এই সিরিজ দিয়েই কড়াকড়ি আরোপ করা হয়েছে ব্যাটের মাপে। এখন থেকে ব্যাটের সর্বোচ্চ পুরুত্ব হবে ৬৭ মি.মি এবং পাশে সেটা ৪০ মি.মির বেশি হতে পারবে না।

সামান্য পরিবর্তন আসছে রান আউটের নিয়মেও। বর্তমান নিয়মে দাগ পার হবার পরও ব্যাট বা পা মাটি থেকে শূন্যে ওপরে উঠার সময় ফিল্ডার বেল ফেলে দিলে আউট হন ব্যাটসম্যান। এখন থেকে তা বদলে যাচ্ছে। একবার পপিং ক্রিজে পৌঁছাতে পারলেই ব্যাটসম্যান নিরাপদ হিসেবে গণ্য হবেন।