বুধবার ১৩ ডিসেম্বর ২০১৭


নৌকা-ধানের শীষ প্রতীক বাতিলের দাবি


আমাদের অর্থনীতি :
19.09.2017

ফাতেমা আহমেদ : আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপিসহ সকল নিবন্ধিত দলের প্রতীক বাতিল করে লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দরসহ ১৭ দফা দাবি জানিয়েছে প্রগতিশীল গণতান্তিক দল (পিডিপি)। গতকাল সোমবার বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে মতবিনিময় সভায় এসব দাবি তুলেন দলটি। সভায় পিডিপি কো-চেয়ারম্যান নিলুফার পান্না কোরেশীর নেতৃত্বে ১৫ সদস্যের

প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিডি২৪লাইভ

পিডিপির লিখিত ১৭ দফা প্রস্তাবনার মধ্যে রয়েছে- প্রধানমন্ত্রীকে ঐচ্ছিক ছুটি গ্রহণ করে প্রধান নির্বাচন কমিশনারকে নির্বাহী প্রধান করে অপরাপর কমিশনার এবং অবসরপ্রাপ্ত সেনা ও সরকারী কর্মকর্তা সমন্বয়ে একটি নির্বাচনকালীন সরকার গঠিত হতে পারে। তবে শর্ত থাকে যে, একই সময় মন্ত্রী পরিষদ ও পার্লামেন্ট ভেঙে দিতে হবে।

দলটির দাবি, অবাধ সুষ্ঠু নির্বাচনের অনুকূলে দেশ প্রেমিক সেনাবাহিনীকে ভোটকেন্দ্রে উপস্থিত থেকে সাধারণ ভোটারদের ভোটদানের নিশ্চয়তার বিধান করতে হবে, পোলিং ও প্রিজাইডিং অফিসারদের নিরাপত্তা বিধানে সেনা বাহিনীকে ম্যাজেস্ট্রিসি পাওয়ার দিয়ে কেন্দ্রে অবস্থানের সুযোগ দেয়া, ভোটের আগের দিন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্র প্রস্তুতির দায়িত্ব দেয়া, শুধু জনসংখ্যা নয় ভোটার সংখ্যা ও সংসদীয় এলাকার আয়তন বিবেচনায় সীমানা নির্ধারণের আইনী কাঠামো সংস্কার করতে হবে।