বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭
  • প্রচ্ছদ » খেলা » রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে যে দলগুলো


রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে যে দলগুলো


আমাদের অর্থনীতি :
12.10.2017

 

এম এ রাশেদ: বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে গতকাল বুধবার বাঁচা মরার লড়াইয়ে ইকুয়েডরের বিপক্ষে পিছিয়ে থেকেও মেসি ম্যাজিকে জিতেই মাঠ ছেড়েছে আর্জেন্টিনা। আর তাতেই বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দলটির বিশ্বকাপের মত বড় আসরে খেলতে না পারার শঙ্কা কেটে গেল । ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে এভাবেই মরতে মরতে বেঁচে গেছে অনেক ফেভারিট দল, কেউবা আবার মাঠ ছেড়েছে বাদ পড়ার কষ্ট নিয়ে, আবার কেউ ক্উে তাকিয়ে আছে প্লে-অফের দিকে। রাশিয়ার অবশ্য এমন দুশ্চিন্তা নেই। স্বাগতিক হিসেবে তারা সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকিদের মধ্য থেকে বাছাইপর্বের ধাপ পেরিয়ে মূলপর্বে জায়গা করে নেবে মোট ৩১টি দল। এখন পর্যন্ত রাশিয়াসহ মোট ২৩টি দলের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে। বাকি রয়েছে আরো ৯টি দল। ছয়টি কনফেডারেনস থেকে বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে জায়গা করে নেয়া দলগুলোর তালিকা: এশিয়া (এএফসি): ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

ইউরোপ (উয়েফা): বেলজিয়াম, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া, সার্বিয়া ও স্পেন। আফ্রিকা (সিএএফ): মিসর ও নাইজেরিয়া।

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান): কোস্টারিকা, মেক্সিকো ও পানামা। দক্ষিণ আমেরিকা (কনমেবল): ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া।