মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০১৭


চাঁদপুরে শিশুদের দিয়ে ‘মা’ ইলিশ নিধন


আমাদের অর্থনীতি :
12.10.2017

মিজান লিটন, চাঁদপুর : চাঁদপুর পদ্মা- মেঘনা নদীর গহীনে শাস্তি এড়াতে নিজেরা ‘মা’ ইলিশ না ধরে শিশুদের দিয়ে ইলিশ নিধনে  নেমেছে জেলেরা । মেঘনা নদীর বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, অবাধে ‘মা’ ইলিশ শিকার করে আড়তে এনে প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে।

মা ইলিশ রক্ষায় সরকার চাঁদপুরের পদ্মা-মেঘনার ১শ কিলোমিটার এলাকায় ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত অভয়াশ্রম ঘোষণা করেছে। এ কর্মসূচি বাস্তবায়নে অভয়াশ্রম ঘোষিত নদী এলাকাকে সুরক্ষিত রাখতে চাঁদপুরে একটি শক্তিশালী টাস্কফোর্সও গঠন করা হয়।

কিন্তু সরকারের নির্দেশনা ও স্থানীয় প্রশাসনের কঠোর নিষেধাজ্ঞাকে অমান্য করে অসাধু জেলেরা কৌশল পরিবর্তন করেছে । এবছর অধিকাংশ জেলে মাছ শিকারে এক অভিনব পন্থা অবলম্বন করে যাচ্ছেন।

তারা নদীর পাড়ে দাঁড়িয়ে থেকে ৮ থেকে ১৫ বছরের শিশু-কিশোরদের দিয়ে মা ইলিশ প্রকাশ্যে নিধন করে যাচ্ছেন।নাম প্রকাশে অনিচ্ছুক  জেলেরা জানান, সরকার এবার আইন কড়াকড়ি করেছে। এজন্য তারা শিশু-কিশোরদের দিয়েই মাছ নিধন করছেন।এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শিশুদের আটক করলেও তাদের অভিভাবকরা মুচলেকা দিয়ে শিশুদের ছাড়িয়ে নিয়ে যেতে পারছে। সম্পাদনা : মুরাদ হাসান