বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭


কিং কোবরাদের বাঁচাতে বাবা সুরেশের জীবন বাজি


আমাদের অর্থনীতি :
12.10.2017

 

তানিয়া আলম তন্বী : আপনাকে যদি কেউ ফোন দিয়ে বলে, যে আমার বাড়িতে একটি কিং কোবরা রয়েছে আপনি কি আসতে পারবেন, তখন আপনি নিশ্চয়ই ভয় পেয়ে যাবেন এবং সেই জায়গা থেকে নিজেকে দূরে রাখতে চাইবেন। অথবা যদি এমন হয় আপনার নিজের বাড়িতেই কোনো কিং কোবরা দেখতে পান তাহলে আপনার কি অবস্থা হবে তা কল্পনাতীত।

কিছু ক্ষেত্রে এর ভিন্ন পরিস্থিতিও দেখা যায়। যখন বাবা সুরেশ এমন কোনো ফোন পান তখন তিনি ওই কোবরা ও আতঙ্কিত মানুষদের বাঁচাতে অনেক বেশি উৎসাহী হয়ে উঠেন। নিজের জীবনের ঝুঁকি নিয়ে হলেও সবাইকে বাঁচান বাবা সুরেশ। বাবা সুরেশ একজন ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণকারী। একই সঙ্গে একজন সর্প বিশেষজ্ঞ। তিনি তার এই অভিযানে ৩০ হাজারের বেশি সাপ উদ্ধার করেছেন। যার মধ্যে শতাধিক কিং কোবরা রয়েছে। ১৩ বছর বয়স থেকেই তিনি সাপ ধরায় আগ্রহী ছিলেন। সাপের মসৃণ চলাফেরা, জিহ্বা ও অন্যরকম চাহনির জন্য সাপের প্রতি তার আলাদা ভালোলাগা কাজ করে।

গত ২৩ বছর ধরে তিনি এই পেশায় রয়েছেন। কিং কোবরার সঙ্গে বাবা সুরেশের ছবিগুলোই আপনাকে ভয়ে শীতল করে দেওয়ার জন্য যথেষ্ট। তবে ৪২ বছর বয়সী বাবা সুরেশ মনে করেন, এই সাপ ধরা শুধুমাত্র তার পেশা নয়, তার জীবনের সবকিছুই। উইটিফিড