বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭


অত্যাধুনিক বেড়া দিয়ে বাংলাদেশ-আসাম সীমান্ত সিল করা হবে : কেশব মোহন্ত


আমাদের অর্থনীতি :
12.10.2017

মাছুম বিল্লাহ : অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভারতের আসাম রাজ্যের সঙ্গে বাংলাদেশের সীমান্ত খুব শিগগিরই সিল করে দেওয়া হবে বলে জানিয়েছেন আসামের জলসম্পদ, বিজ্ঞান,তথ্য ও প্রযুক্তি মন্ত্রী কেশব মোহন্ত। ৩ দিনের সফরে ঢাকায় এসে গত সোমবার রাতে আমাদের অর্থনীতিকে দেয়া এক সাক্ষাতকারে একথা বলেন তিনি।

কেশব মোহন্ত বলেন, আসামের সঙ্গে বাংলাদেশের বিরোধপূর্ণ সীমান্ত সমস্যার সমাধান হয়েছে। ইতোমধ্যেই কেন্দ্রীয় সরকার ৮৬ কোটি

রুপি বরাদ্দ দিয়েছে। যা দিয়ে সীমান্ত সিল করার কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, সীমান্ত সিল করতে অত্যাধুনিক প্রযুক্তির কাঁটাতারের বেড়া বসানো হবে। এর ফলে অনুপ্রবেশ ও চোরাচালান রোধ করা সম্ভব হবে। ইসরায়েলের তৈরি অত্যাধুনিক প্রযুক্তির এ কাঁটাতারের বেড়ায় নিজস্ব ‘কুইক রেসপন্স টিম’ মেকানিজম রয়েছে। এতে অনুপ্রবেশ হওয়ামাত্র স্বয়ংক্রিয়ভাবে সংকেত পাঠাবে।

আমাদের অর্থনীতিকে কেশব মোহন্ত বলেন, নতুন সীমান্ত সুরক্ষা ব্যবস্থা আসামের বাংলাদেশি অনুপ্রবেশ রোধের ক্ষেত্রে এক দৃষ্টান্তমূলক পরিবর্তন আনবে বলে আসাম সরকার মনে করছে। তিনি বলেন, অত্যাধুনিক প্রযুক্তির বেড়ায় লাগানো সিসিটিভি ক্যামেরা থেকে ফিড (ভিডিও) চলে যাবে বর্ডার আউটপোস্টে। মনিটরের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি চালানো হবে। ফলে বিএসএফ জওয়ানদের বাইরে বেশি পাহারা দিতে হবে না। উল্লেখ্য, ভারতের সাথে বাংলাদেশের মোট সীমানা ৪ হাজার ৯৬ কিলোমিটার। এর মধ্যে আসামের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক সীমানা রয়েছে প্রায় ২৮৪ কিলোমিটার। যার ২২৩.৭ কিলোমিটারে এরইমধ্যে কাঁটাতারের বেড়া দেওয়া আছে। বাকি রয়েছে ৬০.৭ কিলোমিটার সীমান্ত। সেই ফাঁকা অংশটি পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। ওই ৬০.৭ কিলোমিটারের মধ্যে ১১.৯ ভাগে বেড়া দেওয়া হবে। বাকি ৪৮.৮ শতাংশ অঞ্চল নদী সংলগ্ন হওয়ায় তাতে সরাসরি বেড়া দেওয়া সম্ভব নয়। সম্পাদনা : গিয়াস উদ্দিন আহমেদ